Home / News / অক্সফোর্ডের টিকার দাম জানাল সেরাম

অক্সফোর্ডের টিকার দাম জানাল সেরাম

ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি ও ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের সম্ভাব্য দাম জানাল বিশ্বের

বৃহত্তম টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। সেরামের প্রধান আদর পুনাওয়ালা জানান, অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন নিয়ে অ্যাস্ট্রেজেনেকারের সঙ্গে হাত মিলিয়ে ভারতে পরীক্ষা চলছে ভ্যাকসিনের। যার সম্ভাব্য দাম

ভারতে ৫০০ থেকে ৬০০ রুপির মধ্যে হবে । আর দুটি ডোজে খরচ পড়তে পারে প্রায় ১ হাজার রুপি।

সবকিছু ঠিক থাকলে ২০২১ সালের ফেব্রুয়ারিতে অক্সফোর্ডে করোনা ভ্যাকসিন সাধারণ মানুষের জন্য পাওয়া যাবে। আর বাজারে আসবে মার্চ-এপ্রিলে। প্রথমে বয়স্ক মানুষ ও তার পরে স্বাস্থ্যকর্মীদের দেওয়ার পরে এপ্রিল মাসের মধ্যে

সাধারণ মানুষ পেয়ে যাবেন টিকা। আর এ বিষয়ে সেরামের পরিচালক পুনাওয়ালা বলেন, ২০২১ সালের প্রথম দিকেই অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিনের ৩০ থেকে ৪০ কোটি ডোজ চলে আসবে ভারতে।

বলেন, ‘এই ভ্যাকসিন সস্তা দামেই দেওয়া হবে ভারত সরকারকে, ভারতই তাদের অগ্রাধিকার। ভ্যাকসিনটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যেতে পারে। ২০২৪ সালের মধ্যে ভারতের প্রত্যেকটি নাগরিক দুই ডোজ ভ্যাকসিন পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

ভ্যাকসিনের কার্যকরিতা নিয়ে পুনাওয়ালা বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার এই ভ্যাকসিন বয়স্ক মানুষদের শরীরে ভালো কাজ করছে। টি-সেল রেসপন্স ভালো, যা দেখে মনে হচ্ছে দীর্ঘস্থায়ী প্রতিরোধক্ষমতা তৈরি হবে শরীরে। তবে এখনই নিশ্চিত করে বলা যাবে না কত দিন বজায় থাকবে এর কার্যকারিতা। তবে, শিশুদের জন্য ভ্যাকসিন পেতে আরও একটু বেশি সময় অপেক্ষা করতে হতে পারে জানান পুনাওয়ালা।

আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকে প্রতি মাসে ১০ কোটি করে ডোজ তৈরি হবে ভারতে। ভারতে টিকার চাহিদা পূরণ করে অন্য দেশে রফতানি করা হতে পারে বলে জানান তিনি।

About gear-best

Check Also

বিয়ের ১০ বছরেও সন্তান না হওয়ার কারণ জানালেন তিশা

মোস্তফা সরয়ার ফারুকী ও নুসরাত ইমরোজ তিশা। বহুল আলোচিত এক দম্পতি। একজন নির্মাতা, অন্যজন অভিনেত্রী। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *